বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১০:২৬ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

জামদানি উৎসব শুরু হচ্ছে ঢাকায়

  • আপডেট টাইম : বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০১৯
  • ২০৭ বার পঠিত

অনলাইন ডেস্ক, সিটিজেন নিউজ: রাজধানীর বেঙ্গল শিল্পালয়ে পাঁচ সপ্তাহব্যাপী জামদানি উৎসব শুরু হতে হচ্ছে। আগামী ৬ সেপ্টেম্বর শুরু হয়ে ১২ অক্টোবর পর্যন্ত এ উৎসব চলবে।

গতকাল (৩ সেপ্টেম্বর) বেঙ্গল শিল্পালয়ের চিলেকোঠায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদ ও বেঙ্গল ফাউন্ডেশন যৌথভাবে উৎসবটি আয়োজন করেছে। উৎসব চলাকালে আগামী ৭ সেপ্টেম্বর দেশি-বিদেশি বিশেষজ্ঞদের নিয়ে আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে।
বেঙ্গল শিল্পালয়ে জামদানি উৎসবের উদ্বোধন হবে আগামী ৬ সেপ্টেম্বর বিকেল ৫টায়। এরপর প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে প্রদর্শনী। তবে রোববার সাপ্তাহিক ছুটি থাকবে। এ বিষয়ে বিস্তারিত জানা যাবে www.jamdanifestival.com ওয়েবসাইটে।

প্রদর্শনীতে আড়ং, অনন্যা, কুমুদীনি হ্যান্ডিক্রাফটসসহ দেশের স্বনামধন্য পাঁচটি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। উৎসবে প্রদর্শনীর জন্য আনা হচ্ছে জামদানি কারিগরদের উত্তরাধিকারদের তৈরি জামদানি শাড়ি। এক্ষেত্রে ঐহিত্যবাহী জামদানি সংগ্রহ করে, সেভাবেই কাজ করা হয়েছে। প্রদর্শনীর জন্য এভাবে তৈরি ৮০টি শাড়ির জন্য সময় লেগেছে ৬৪০ সপ্তাহ। এসব শাড়ি তৈরিতে ৪৫ জন ওস্তাদ তাঁতি ও ৫৬ জন সাগরেদ তাঁতি কাজ করেছেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ কারুশিল্প পরিষদের সভাপতি রফিকুল ইসলাম, তাঁতি আবুল কাসেম, আড়ংয়ের প্রতিনিধি আশরাফুল আলম, নারী উদ্যোক্তা মনিরা এমদাদ প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com