শনিবার, ১৮ মে ২০২৪, ০১:৫৩ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

স্তন ক্যান্সার প্রতিরোধে যেসব সবজি খাবেন

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২১ জানুয়ারী, ২০২০
  • ২৪৩ বার পঠিত

লাইফস্টাইল ডেস্ক: ক্যান্সার হলে একজন মানুষ এমনিতেই ভেঙে পড়ে। কারণ একে তো ব্যয়বহুল চিকিৎসা তার ওপরে প্রাণনাশের ভয়। সব কিছু মিলিয়ে একজন ক্যান্সার আক্রান্ত মানুষ মানসিকভাবে প্রচুর ভেঙে পড়ে। তাই ক্যান্সার রোগ প্রতিরোধ ইচ্ছে সবচেয়ে ভালো উপায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর একটি সমীক্ষায় জানা গেছে, প্রতি বছর প্রায় ১৩ লাখ ৮০ হাজার মানুষ নতুন করে স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। আর ৪ লাখ ৫৮ হাজার মানুষের মৃত্যু হচ্ছে এই রোগে।

তাই খাবার ও জীবনযাত্রার প্রতি নজর দিতে হবে। চিনি ও লবণ খাওয়ার অভ্যাস কমালেই এই রোগ থেকে দূরে থাকা যায়।

ক্যান্সারে নিয়ে সারা বিশ্বে নানা গবেষণায় উঠে এসেছে ম্যালিগন্যান্সি ঠেকানোর উপায়।

সম্প্রতি কয়েকটি গবেষণাপত্রে দাবি করা হয়েছে, ক্যান্সারের টিউমারের বৃদ্ধি (ম্যালিগন্যান্ট টিউমার) ঠেকাতে ব্রকোলি হয়ে উঠতে পারে অত্যন্ত উপকারী একটি খাবার। বিশেষ করে স্তন ক্যান্সার ঠেকাতে এই সবজি জাদুর মতো কাজ করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর সমীক্ষা অনুসারে, ২০১৭-১৮তে পৃথিবীতে প্রায় ১৩ লাখ ৮০ হাজার মানুষ স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৪ লাখ ৫৮ হাজার মানুষ।

জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ম্যালিগন্যান্ট টিউমারের বাড়বৃদ্ধি রুখতে গবেষণা চালিয়েছে দীর্ঘ ১০ বছর।

প্রধান গবেষক ইনগ্রিড হ্যারের মতে, ব্রকোলির বিটা-ক্যারোটিন, ফ্ল্যাভোনয়েড, লিউটেন, ক্যারটিনয়েড এবং জিক্সানথিনের মতো একাধিক অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান একাধিক গুরুতর রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

তবে ক্যান্সারের বেলায় এই সবজি আরও একটু বিশেষ ভূমিকা রাখে।পরীক্ষায় দেখা গেছে, ব্রকোলিতে থাকা সালফোরাফেন নামক ভেষজ যৌগ প্রায় ৭৫ শতাংশ ক্ষেত্রেই ম্যালিগন্যান্ট টিউমারের বৃদ্ধি ঠেকাতে সক্ষম।

শুধু ক্যান্সারে নয়, ব্রকোলি হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকিও কমায় বলে দাবি হ্যারের।

ব্রকোলির পটাশিয়াম, ক্যালশিয়াম এবং ম্যাগনেশিয়ামের অন্যতম প্রধান জোগানদার। এগুলো স্নায়ুতন্ত্র ও হাড়কে সুস্থ রাখে।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com