মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৫:৪১ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
কুমিল্লার বুড়িচং সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে এক বাংলাদেশি যুবক গুলিবিদ্ধ কুমিল্লা সদর দক্ষিণে জনপ্রিয়তা অপ্রতিদ্বন্দ্বি আবদুল হাই বাবলু তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ সবুজবাগ থানার পক্ষ থেকে খাবার পানিও স্যালাইন বিতরন কুমিল্লা সদর দক্ষিণ ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল পিরোজপুরে তিন উপজেলায় চেয়ারম্যান পদে জিয়াউল গাজী সহ ১০ প্রার্থীর মনোয়নপত্র দাখিল উত্তরায় ট্রাফিক পুলিশের মাঝে ওরস্যালাইন বিতরণ। পাঁচশত টাকায় স্ত্রীকে বন্ধ, গনধর্ষনের স্বীকার স্ত্রী,স্বামী সহ আটক-৪ বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজলের জয়জয়কার

দ্রুত সেদ্ধ করার উপায় গরু ও খাসির মাংস

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২২ জুলাই, ২০২১
  • ১৪১ বার পঠিত

লাইফস্টাইল ডেস্ক : গরু ও মাংস সেদ্ধ হতে বেশ সময় লাগে। এজন্য রান্নাঘরে চুলার পাশে ঠাঁই দাঁড়িয়ে থাকতে! আর পরখ করতে হয় মাংস আদৌ সেদ্ধ হয়েছে কি-না?

আর মাত্র ২ দিন পরেই কোরবানি ঈদ। এই ঈদে সবার ঘরেই মাংস রান্না ধুম পড়ে যায়। আর ঈদ মানেই মাংসের বাহারি পদ তৈরি করা। তবে মাংসের একাধিক পদ রান্না করতে অনেক সময় লাগে।

কারণ গরু ও খাসির মাংস সেদ্ধ হতে তো সময় বেশি লাগে। তবে কিছু উপায় আছে, যেগুলো অনুসরণ করলে কম সময়ের মধ্যেই মাংস সেদ্ধ হয়ে যাবে। জেনে নিন উপায়-

মাংসের সঙ্গে অনেকেই কাঁচা পেঁপে রান্না করে থাকে। জানেন কি, এই উপায়ে রান্না করলে দ্রুত মাংস সেদ্ধ হয়। এজন্য মাংসে কয়েকটুরো কাঁচা পেঁপের টুকরো দিতে পারেন।

শুধু পেঁপে নয় বরং এর পাতা ব্যবহারেই দ্রুত মাংস সেদ্ধ হয়। এজন্য মাংস রান্নার আগে সারা রাত পেঁপে পাতায় মুড়ে ফ্রিজে রেখে দিন। তারপর রান্না করলে দ্রুত সেদ্ধ হবে মাংস।

বেকিং সোডা মাংস দ্র্রুত সেদ্ধ করতে কার্যকরী। এজন্য মাংস রান্নার আগে ভালো করে ধুয়ে নিন। তারপর বেকিং সোডা পানিতে মিশিয়ে পেস্ট তৈরি করে মাংসের গায়ে মাখিয়ে ১৫ মিনিট মেরিনেট করে রাখুন। এরপর ধুয়ে পানি ঝরিয়ে রান্না করলে দ্রুত মাংস সেদ্ধ হবে।

গরু ও খাসির মাংস রান্না করার সময় কষানোর পর সামান্য চিনি দিতে পারেন। চিনি দিলে মাংস তারাতরি সেদ্ধ হয়।

অনেকেই রান্না করার সময় ঢাকনা দিয়ে ঢেকতে ভুলে যান। তবে মাংস রান্নার সময় এই ভুল করবেন না। অবশ্যই ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন তাহলে দ্রুত মাংস সেদ্ধ হবে।

কাঁচা পেঁপের টুকরোর মতো মাংসে আনারস ব্লেন্ড করে মিশিয়ে রান্না করলেও দ্রুত সেদ্ধ হবে। এতে মাংসে আসবে নতুন এক স্বাদ। আনারসে থাকা ব্রোমিলেইন নামের এনজাইম দ্রুত মাংসের কোলাজেন ভেঙে সেটাকে নরম করে।

মাংস দ্রুত সেদ্ধ করার আরও একটি উপায় হলো সুপারি মেশানো। একটি সুপারি দিয়ে মাংস রান্না করলে তাড়াতাড়ি সেদ্ধ হবে।

মাংস রান্নার সময় পাত্রে একটি তামার পয়সা ফেলে দিলে মাংস তাড়াতাড়ি সেদ্ধ হয়। বাবুর্চিরা মাংস দ্রুত সেদ্ধ করতে এই পদ্ধতি অনুসরণ করেন।
অনেকেই মাংস রান্নার শেষের দিকে লবণ মিশিয়ে থাকেন। তবে রান্নার মঝামাঝি সময় লবণ দিলে দ্রুত মাংস সেদ্ধ হবে।

মাংস রান্নার সময় সামান্য সাদা সিরকা মিশিয়ে দিলে দ্রুত মাংস সেদ্ধ হয়ে যায়। বিশেষ করে গরুর বা খাসির মাংসে সাদা সিরকা ব্যবহারে স্বাদ অনেকটাই বেড়ে যায়। এ ছাড়াও রান্নার আগে সিরকা মিশিয়ে মাংস ১০-১৫ মিনিট মেরিনেট করে রেখে ধুয়ে রান্না করলেও দ্রুত সেদ্ধ হবে।

মাংস দ্রুত নরম ও মজাদার গ্রেভি তৈরি করতে ব্যবহার করতে পারেন টকদই। এজন্য রান্নার আগে মাংসে টকদই মিশিয়ে মেরিনেট করে রাখতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com