বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:১৯ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
কুমিল্লার বুড়িচং সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে এক বাংলাদেশি যুবক গুলিবিদ্ধ কুমিল্লা সদর দক্ষিণে জনপ্রিয়তা অপ্রতিদ্বন্দ্বি আবদুল হাই বাবলু তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ সবুজবাগ থানার পক্ষ থেকে খাবার পানিও স্যালাইন বিতরন কুমিল্লা সদর দক্ষিণ ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল পিরোজপুরে তিন উপজেলায় চেয়ারম্যান পদে জিয়াউল গাজী সহ ১০ প্রার্থীর মনোয়নপত্র দাখিল উত্তরায় ট্রাফিক পুলিশের মাঝে ওরস্যালাইন বিতরণ। পাঁচশত টাকায় স্ত্রীকে বন্ধ, গনধর্ষনের স্বীকার স্ত্রী,স্বামী সহ আটক-৪ বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজলের জয়জয়কার

মাত্র ০.৩ শতাংশ’‘সংসদে যুবকদের প্রতিনিধিত্ব

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০১৯
  • ১৮৭ বার পঠিত

অনলাইন ডেস্ক,সিটিজেন নিউজ: জাকের পার্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান ড. সায়েম আমীর ফয়সল বলেছেন, বাংলাদেশের মোট জনসংখ্যার শতকরা ৭০ ভাগেরই বয়স ৩৫ এর নিচে। অথচ একজন সংসদ সদস্যের গড় বয়স ৬০। ৩০ বছরের কম বয়সী সংসদ সদস্যদের বিশ্ব র্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ৮৬তম। অর্থাৎ বাংলাদেশের সংসদে যুবকদের প্রতিনিধিত্ব মাত্র শতকরা ০.৩ ভাগ।

তিনি বলেন, আমাদের শতকরা ৬৫ ভাগ সংসদ সদস্যই ব্যবসায়ী। বিশাল ব্যাংক-ব্যালেন্সের অধিকারী এসব ব্যবসায়ী যদি আমাদের সংসদকে ডমিনেট করে সেক্ষেত্রে আমরা কীভাবে তরুণ-যুবকদের ক্ষমতার বলয়ে আত্মীকরণ করতে পারি?

আজারবাইজানের রাজধানী বাকুতে ইন্টারন্যাশনাল কনফারেন্স অব এশিয়ান পলিটিক্যাল পার্টিস (আইসিএপিপি) সম্মেলনে আমন্ত্রিত অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ১৯টি দেশের ৩২টি রাজনৈতিক দলের প্রতিনিধিরা এ সম্মেলনে অংশগ্রহণ করেন।

ড. সায়েম আমীর ফয়সল বলেন, রাজনীতিতে অংশগ্রহণ ও প্রবেশের ধারাকে আমরা পাঁচটি শ্রেণিতে ভাগ করতে পারি। ১. বংশীয় রাজনীতি; আত্মীয়করণ। ২. ব্যবসায়ী, টেন্ডারপ্রিনিয়ারশিপ; যা সংক্ষিপ্ত সময়ে একজনকে বিত্তশালী করে তোলে। পরবর্তীতে তারা বিত্তের বিনিময়ে পদ-পদবি কিনে নেয়। ৩. সেলিব্রিটি মর্যাদা; যেখানে খ্যাতি এবং সেলিব্রেটি মর্যাদা রাজনীতিতে প্রবেশের মাধ্যম হয়। ৪. সরকারি আমলা এবং রাষ্ট্রযন্ত্রের ব্যক্তিবিশেষের রাজনৈতিক ক্ষেত্রে প্রবেশ এবং ৫. ছাত্ররাজনীতি: ক্যারিয়ার হিসেবে ক্ষমতার বলয়ে পৌঁছাতে তৃণমূল থেকে রাজনীতি শুরু করতে হয়।

জাকের পার্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান বলেন, দেশে এখন যুব-বেকারত্বের হার দাঁড়িয়েছে শতকরা ৪৮ ভাগ। শিক্ষিত বেকার তরুণের হার শতকরা ৩৩ ভাগ। কৃষিখাত থেকে শতকরা ৮০ ভাগ কর্মসংস্থান হয়। আমাদের অধিকাংশ কর্মসংস্থান হয় ব্লু কলার ওয়ার্কারদের জন্য। ফলে হোয়াইট কলার তরুণ এবং শিক্ষিত তরুণদের বেকার থাকতে হয়।

এ সমস্যার সমাধানে ড. সায়েম আমীর ফয়সল বাংলাদেশ সরকারের কাছে আহ্বান জানিয়ে বলেন, সরকারের উচিত যুবকর্মসংস্থান মন্ত্রণালয় গঠন করা। জাতীয় বাজেট থেকে এ মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ দেয়া উচিত। যাতে করে দেশজুড়ে স্টার্টআপ উদ্যোক্তা তৈরি হয় এবং দ্রুতবিকাশ লাভ করে। এতে করে এসব স্টার্টআপের জন্ম ও বিকাশে সরকারের অর্থায়ন হবে বীজবপনের মতো। এই উদ্যোগ কর্মসংস্থান তৈরি করবে এবং একইসঙ্গে তরুণ উদ্যোক্তা সৃষ্টি করবে। আর এটাই হবে চলমান যুব-বেকারত্ব সংকট মোকাবিলার দৃশ্যমান কার্যকর কর্মপরিকল্পনা। এতে করে বাংলাদেশ একটি স্টার্টআপ জাতিতে পরিণত হতে পারে। ক্ষমতার বিকেন্দ্রীকরণ এবং সম্পদের কার্যকর পুনর্বণ্টন অবশ্যই নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আমার পরিপূর্ণ শ্রদ্ধা রয়েছে। পরিবর্তন শব্দটির সঙ্গে যুবক শব্দটি সমার্থক। রাজনৈতিক ময়দানে কোনো কিছুরই নিশ্চয়তা নেই, একটি বিষয়ের নিশ্চয়তা আছে তা হলো পরিবর্তন। পরিবর্তন হলো সত্যিকারের ধ্রুবক। আমরা বিশ্বাস করি, জাকের পার্টির উদ্যোগে বাংলাদেশে একটি অর্থনৈতিক বিপ্লবের জাগরণ হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com