সোমবার, ১৩ মে ২০২৪, ০২:১৩ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

জার্মানির নারী ইমামকে বিশেষ সম্মাননা

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৮ নভেম্বর, ২০১৯
  • ১৮১ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক: জার্মানির আলোচিত আইনজীবী, লেখক ও নারী ইমাম সাইরান আতিস, যিনি দেশটিতে মুসলিম নারীদের অধিকার ও মসজিদে মুখ আবৃত না করে প্রবেশাধিকারের জন্য লড়াই করছেন, তাকে দেয়া হলো উরানিয়া মেডেল।

গত ২৬ নভেম্বর সন্ধ্যায় এক আয়োজনের মধ্য দিয়ে তার হাতে পদকটি তুলে দেয় বার্লিনের বিখ্যাত সাংস্কৃতিক ও সামাজিক প্রতিষ্ঠান উরানিয়া।

প্রশিক্ষণ নিয়ে বার্লিনের ইবনে রুশদ-গ্যোটে মসজিদে ইমামের দায়িত্ব পালন করছেন তুর্কি বংশোদ্ভূত জার্মান নারী আতিস। ২০১৭ সালে তিনি নিজেই এই মসজিদ প্রতিষ্ঠা করেন। ইসলামি পদার্থবিদ ও দার্শনিক ইবনে রুশদ এবং জার্মান কবি ও দার্শনিক ইয়হাসের নামানুসারে মসজিদটির নামকরণ করা হয়।

আতিস ১৯৬৩ সালে তুরস্কের ইস্তাম্বুলে জন্ম নেন। চার বছর বয়স থেকেই তিনি জার্মানিতে বসবাস করছেন। ইসলামে মুক্ত চিন্তার লড়াই, নারীদের সমান অধিকার, উদার মসজিদ প্রতিষ্ঠার জন্য এরই মধ্যে আলোচিত হয়ে উঠেছেন তিনি। নিজ সম্প্রদায়ের অনেকের সমর্থন যেমন পাচ্ছেন, তেমনি আবার পাচ্ছেন হুমকিও। যে কারণে তাকে সার্বক্ষণিক পুলিশি নিরাপত্তায় থাকতে হয়।

প্রচলিত মসজিদগুলোর মতো নয় সাইমন আতিসের প্রতিষ্ঠা করা মসজিদটি। সেখানে যে-কোনো মানুষেরই প্রবেশাধিকার রয়েছে। নারী-পুরুষ একসঙ্গেই প্রার্থনায় অংশ নিতে পারেন।

২০১৭ সালে জার্মানির স্পিগেল পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে আতিস বলেছিলেন, ‘আমাদের মসজিদে কাউকে নিকাব বা বোরকা পরে আসতে হবে না।’

এরপর থেকে এ মসজিদে কোনো নারীকে মুখ ঢেকে প্রবেশ করতে হয় না, যা মসজিদটির সবচেয়ে বড় বৈশিষ্ট্য।

আতিসের এই সামাজিক আন্দোলনের জন্য তাকে ওই সম্মাননা জানানো হয়।

সূত্র : ডয়েচে ভেলে

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com