রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

সব এমআরপিকে ই-পাসপোর্টে রূপান্তর হবে ৫ বছরে

  • আপডেট টাইম : সোমবার, ১০ ফেব্রুয়ারী, ২০২০
  • ১৬৮ বার পঠিত

জ্যেষ্ঠ প্রতিবেদক: আগামী পাঁচ বছরের মধ্যে পর্যায়ক্রমে সব মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ই-পাসপোর্টে রূপান্তর করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জমান খান কামাল।

আজ সোমবার জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বেগম শামসুন নাহারের প্রশ্নের লিখিত জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জমান খান কামাল এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) এবং ই-পাসপোর্ট আন্তর্জাতিকভাবে স্বীকৃত ভ্রমণ দলিল। বাংলাদেশ বিশ্বে ১১৯তম এবং দক্ষিণ এশিয়ায় প্রথম দেশ হিসেবে ঝুঁকিমুক্ত নিরাপদ ই-পাসপোর্ট প্রবর্তন করেছে।

তিনি বলেন, মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) এবং ই-পাসপোর্ট যুগপৎভাবে চলমান থাকবে। অগ্রাধিকার ভিত্তিতে ঢাকার বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, উত্তরার আঞ্চলিক পাসপোর্ট অফিস এবং যাত্রাবাড়ী আঞ্চলিক পাসপোর্ট অফিসে ই-পাসপোর্ট কার্যক্রম চালু করা হয়েছে। ১৮ মাসের মধ্যে পর্যায়ক্রমে সকল বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস এবং আঞ্চলিক পাসপোর্ট অফিসসে ই-পাসপোর্ট চালু করা হবে।

মন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী ৪৮ পাতার পাঁচবছর মেয়াদি ই-পাসপোর্ট ফি সাড়ে ৩ হাজার টাকা (সাধারণ), জরুরি সাড়ে ৫ হাজার এবং অতিজরুরি সাড়ে ৭ হাজার টাকা। ১০ বছর মেয়াদি ৪৮ পাতার ই-পাসপোর্টের ফি যথাক্রমে ৫ হাজার, ৭ হাজার ও ৯ হাজার টাকা। ৬৪ পাতার পাঁচবছর মেয়াদি ই-পাসপোর্ট সাড়ে ৫ হাজার (সাধারণ), জরুরি সাড়ে ৭ হাজার এবং অতিজরুরি সাড়ে ১০ হাজার। ১০ বছর মেয়াদি ৬৪ পাতার ই-পাসপোর্ট ৭ হাজার (সাধারণ), জরুরি ৯ হাজার এবং অতিজরুরি ১২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com