রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৩৫ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

হংকংয়ের প্রধান নির্বাহীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

  • আপডেট টাইম : শনিবার, ৮ আগস্ট, ২০২০
  • ১৮১ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক: হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম এবং বর্তমান ও সাবেক পুলিশ প্রধানসহ ১০ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। স্বায়ত্ত্বশাসিত নগরীর রাজনৈতিক স্বাধীনতা খর্ব করায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে শুক্রবার ওয়াশিংটন জানিয়েছে।

গত মাসে হংকংয়ে জন্য জাতীয় নিরাপত্তা আইন পাস করে বেইজিং। গণতন্ত্রপন্থিদের দাবি, এর মাধ্যমে নগরীর বাকস্বাধীনতা, স্বায়ত্ত্বশাসন কেড়ে নেবে চীন। এর পরিপ্রেক্ষিতে চীনকে শায়েস্তা করতে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, নিষেধাজ্ঞার কবলে শীর্ষ কর্মকর্তাদের মধ্যে ল্যামসহ হংকংয়ের পুলিশ কমিশনার ক্রিস ট্যাং, তার পূর্বসূরী স্টিফেন লো, হংকংয়ের নিরাপত্তামন্ত্রী জন লি কা-চিউ এবং বিচারমন্ত্রী তেরেসা চেং রয়েছেন। নিষেধাজ্ঞার তালিকায় থাকা এসব ব্যক্তিদের সম্পদ যুক্তরাষ্ট্রে থাকলে তা জব্দ করা হবে এবং তাদের সঙ্গে কোনো মার্কিনি ব্যবসা বা লেনদেন করতে পারবেন না।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মানচিন বিবৃতিতে বলেছেন, ‘যুক্তরাষ্ট্র হংকংয়ের মানুষদের পাশে দাঁড়িয়েছে এবং যারা তাদের স্বায়ত্ত্বশাসনকে খর্ব করেছে তাদের বিরুদ্ধে আমরা আমাদের নিষেধাজ্ঞা ও কর্তৃত্ব প্রয়োগ করব।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com