বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:০৭ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

পতনের মুখে ইউক্রেনের সেভেরোদভিনস্ক

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩১ মে, ২০২২
  • ১০৪ বার পঠিত

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুহানস্কের সেভেরোদভিনস্ক শহরের গভীরে ঢুকে পড়েছে রুশ সেনারা। দোনবাস তথা লুহানস্ক ও দোনেৎস্ক-কে স্বাধীন করাই ইউক্রেনে বিশেষ অভিযানের মূল লক্ষ্য বলে রাশিয়া ঘোষণা করার পরপরই এই শহরে রুশ বাহিনীর অগ্রযাত্রার খবর এলো।

সোমবার লুহানস্কের গভর্নর সেরহি হাইদাই এ তথ্য জানিয়েছেন। দোনবাসের লুহানস্ক অঞ্চলের সেভেরোদভিনস্কই সবচেয়ে বড় শহর, যার কিছু অংশ কিয়েভের নিয়ন্ত্রণে ছিল।

গভর্নর হাইদাই বলেন, পার্শ্ববর্তী লিসিচানস্ক শহর এখনো ইউক্রেনের নিয়ন্ত্রণে। দুই শহরের মধ্যকার মূল সড়কে গোলাবর্ষণ করা হচ্ছে। তবে সড়কটি এখনো বন্ধ হয়ে যায়নি।

তিনি আরও বলেন, সেভেরোদভিনস্কে গ্যাস ও পানি নেই। এই পরিষেবা চালুর কোনো সম্ভাবনাও নেই। লুহানস্ক অঞ্চলের ১০ লাখ মানুষকে পানি সরবরাহ করা যাচ্ছে না।

এর আগে হাইদাই বলেছিলেন, সেভেরোদভিনস্কের উপকণ্ঠে প্রবেশ করা রুশ সেনাদের গোলাবর্ষণে দুই বেসামরিক নাগরিক নিহত হন, আহত হয়েছেন আরও পাঁচজন। শহরের দক্ষিণ-পূর্বাঞ্চল এবং উত্তর-পূর্বাঞ্চলে তাঁরা ঢুকে পড়েছেন। তীব্র লড়াই চলছে। ইউক্রেনীয়দের জন্য এটি খুবই কঠিন পরিস্থিতি।

দোনবাসের দুই অঞ্চল অর্থাৎ লুহানস্ক ও দোনেৎস্ক-কে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। দোনবাস অঞ্চলের বড় অংশ আগে থেকেই রুশ–সমর্থিত স্বাধীনতাকামীদের নিয়ন্ত্রণে ছিল।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এক সাক্ষাৎকারে বলেছেন, দোনবাসের স্বাধীনতাই এখন তাদের কাছে সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com