শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:৪০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

আইএমএফের সঙ্গে প্রাথমিক ঋণ চুক্তিতে পৌঁছেছে শ্রীলংকা

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২
  • ৮৪ বার পঠিত

নজিরবিহীন অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলংকা ঋণের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে প্রাথমিক চুক্তিতে (স্টাফ লেভেল) পৌঁছেছে। চুক্তির পরিকল্পনার ব্যাপারে অবগত চারটি সূত্র বুধবার বার্তা সংস্থা রয়টার্সকে এই তথ্য জানিয়েছে।

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর এবারই সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলংকা। করোনা মহামারি, জাতীয় অর্থনীতি পরিচালনায় সরকারের অদক্ষতা, বিশ্বজুড়ে জ্বালানির মূল্য বৃদ্ধি এবং রাষ্ট্রীয় কোষাগারে বৈদেশিক মুদ্রার মজুদ তলানিতে নেমে যাওয়ায় শ্রীলংকায় বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে।

শ্রীলংকার রাজাপাকসে ভাইদের নেতৃত্বাধীন সরকারের অব্যাবস্থাপনা, অযৌক্তিক কর কাটছাঁট, করোনা মহামারির কারণে পর্যটন ব্যবসায় ধস ও ভবিষ্যৎ পরিণতির কথা না ভেবে বৈদেশিক মুদ্রার ব্যয় দেশটির দুরবস্থার প্রধান কারণ।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ ফুরিয়ে যাওয়ায় দেশের ২ কোটি ২০ লাখ মানুষের জন্য খাদ্য, জ্বালানি এবং ওষুধের মতো গুরুত্বপূর্ণ আমদানি করতে পারছে না শ্রীলংকা। দেশটিতে মূল্যস্ফীতি প্রায় ৬৫ শতাংশ বেড়েছে। এক বছর আগের তুলনায় খাদ্যের দাম ৮০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। চলতি বছর মার্কিন ডলার এবং অন্যান্য প্রধান বৈশ্বিক মুদ্রার বিপরীতে শ্রীলংকার রুপির মূল্য হ্রাস পেয়েছে।

ভয়াবহ এই অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে আন্তর্জাতিক এই ঋণদাতা সংস্থার কাছে ৩০০ কোটি মার্কিন ডলারের সহায়তা চেয়েছে দক্ষিণ এশিয়ার এই দ্বীপ রাষ্ট্র। বৃহস্পতিবার ওই চুক্তির বিষয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হতে পারে বলে নাম প্রকাশে অনিচ্ছুক ওই চার সূত্র জানিয়েছে।

প্রাথমিক চুক্তিতে পৌঁছানোয় শ্রীলংকা কত পরিমাণ অর্থ ঋণ হিসেবে পেতে যাচ্ছে সেবিষয়ে কিছু জানা যায়নি। তবে এই চুক্তির খবরে দেশটিতে বন্ডের দাম গত দুই মাসের মধ্যে সর্বোচ্ছে পৌঁছেছে বুধবার।

গত প্রায় এক সপ্তাহ ধরে আইএমএফের একটি প্রতিনিধি দল শ্রীলংকায় অবস্থান করছে। এই প্রতিনিধি দলের অবস্থানের মেয়াদ আরও একদিন বাড়ানো হয়েছে বলে জানিয়েছে আইএমএফ। বৃহস্পতিবার তাদের উপস্থিতিতে শ্রীলংকার কেন্দ্রীয় ব্যাংকে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আইএমএফের এক বিবৃতিতে বলা হয়েছে, কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা অব্যাহত থাকায় কলম্বোতে আইএমএফ মিশনের অবস্থানের সময় আরও একদিন বৃদ্ধি করা হয়েছে।

তবে আইএমএফের সঙ্গে প্রাথমিক এই চুক্তির বিষয়ে জানতে যোগাযোগ করা হলেও কোনও সাড়া পায়নি রয়টার্স। যদিও শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে মঙ্গলবার সংসদে বাজেট পেশের সময় বলেছেন, আইএমএফের সঙ্গে আলোচনা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে।

আইএমএফের স্টাফ-লেভেলের চুক্তি সাধারণত প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এবং নির্বাহী বোর্ডের আনুষ্ঠানিক অনুমোদনের প্রয়োজন হয়। এরপরই কোনো দেশ আইএমএফের কাছে চাওয়া ঋণ সহায়তা পেয়ে থাকে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com