বুধবার, ০৮ মে ২০২৪, ১২:৪৩ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

‘কুখ্যাত ওয়াগনার গ্রুপকে ক্ষেপণাস্ত্র দিয়েছে উত্তর কোরিয়া’

  • আপডেট টাইম : শনিবার, ২৪ ডিসেম্বর, ২০২২
  • ৮৭ বার পঠিত

রাশিয়ার ভাড়াটে মিলিশিয়া কুখ্যাত ওয়াগনার গ্রুপকে ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য ক্ষেপণাস্ত্র এবং রকেট সরবরাহের অভিযোগ উঠেছে উত্তর কোরিয়ার বিরুদ্ধে।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) হোয়াইট হাউস জানিয়েছে অস্ত্র পাঠানোর মধ্যে দিয়ে উত্তর কোরিয়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করেছে। এছাড়া ওয়াগনার গ্রুপের ওপর আরও নিষেধাজ্ঞা দেয়া হবে বলে জানিয়েছে তারা। তবে উত্তর কোরিয়া এবং ওয়াগনার উভয়ই এ তথ্য অস্বীকার করেছে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘ওয়াগনার ইউক্রেনে সামরিক অভিযানে সহায়তা করার জন্য বিশ্বজুড়ে অস্ত্র সরবরাহকারীদের সন্ধান করছে। আমরা নিশ্চিত হয়েছি উত্তর কোরিয়া ওয়াগনারের কাছে অস্ত্র সরবরাহ সম্পন্ন করেছে। সেই অস্ত্রের জন্য অর্থও নিয়েছে। ভাড়াটে গোষ্ঠীটি উত্তর কোরিয়া থেকে রকেট ও ক্ষেপণাস্ত্র নিয়েছে।’

ওয়াগনার গ্রুপ ইউক্রেনে যুদ্ধের জন্য প্রতি মাসে প্রায় ১শ’ মিলিয়ন ডলার ব্যয় করছে। এছাড়া তাদের সদস্য সংখ্যাও বেড়েছে বলে জানিয়েছেন জন কিরবি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি ওয়াশিংটনের এই বক্তব্যের সঙ্গে একমত পোষণ করেছেন। তিনি বলেছেন, উত্তর কোরিয়ার কাছ থেকে সহায়তা নেয়া মানে দাঁড়ায় রাশিয়া হতাশা এবং বিচ্ছিন্নতায় ভুগছে।

এদিকে ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন যুক্তরাষ্ট্রের দাবিকে অস্বীকার করে বলেছেন, যুক্তরাষ্ট্র গুজব ছড়াচ্ছে। এছাড়া উত্তর কোরিয়ার এক মুখপাত্র হোয়াইট হাউসের বক্তব্যকে ভিত্তিহীন বলে দাবি করেছেন। তিনি বলেছেন, রাশিয়া এবং উত্তর কোরিয়ার মধ্যে অস্ত্রের লেনদেন কখনও হয়নি।

২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া দখলের সময় প্রথম ওয়াগনার গ্রুপের নাম আন্তর্জাতিক সংবাদমাধ্যমে আসে। এই গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অত্যন্ত ঘনিষ্ট। ইউক্রেন যুদ্ধের কারণে ওয়াগনারের প্রভাব এবং উপস্থিতি ব্যাপকভাবে শক্তিশালী হয়েছে। মার্চে ইউক্রেন যুদ্ধের সময় এই গ্রুপের মাত্র ১ হাজার সদস্যকে যুদ্ধে পাঠানো হয়েছিল এখন তার সংখ্যা বৃদ্ধি পেয়ে ২০ হাজার হয়েছে বলে জানিয়েছে ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। ধারণা করা হচ্ছে, রাশিয়ার কারাগারে থাকা প্রায় ২৩ হাজার অপরাধীকে ছেড়ে দিয়ে ওয়াগনার গ্রুপের সদস্য বানানো হয়েছে।

এদিকে এতদিন ধরে নিজেদের কার্যক্রম গোপন রাখলেও প্রথমবার আনুষ্ঠানিকভাবে তাদের সদর দফতর খুলেছে ওয়াগনার গ্রুপ। নভেম্বর মাসে রাশিয়ার রাজধানী সেন্ট পিটার্সবার্গে সদর দফতর খুলেছে তারা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com