শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:৪৯ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

স্কুল পর্যায়ে শ্রেষ্ঠ হলেন বি এইচ খান স্কুল! শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান স্টিভেন লিউক

  • আপডেট টাইম : বুধবার, ১৭ মে, ২০২৩
  • ৩২০ বার পঠিত

উত্তরা সংবাদ দাতা: জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৩ এ বৃহত্তর উত্তরা শিক্ষা জোনে স্কুল পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের সম্মাননা অর্জন করেছেন বি এইচ খান স্কুল এন্ড কলেজ। একই সাথে, বি এইচ খান স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক জনাব স্টিভেন লিউক মালাকার শ্রেষ্ঠ প্রধান শিক্ষকের সম্মাননা অর্জন করেছেন ।

এটি ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ৪৫ নং ওয়ার্ড কলেজ তালতলায় অবস্থিত। গতকাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা ঢাকা অঞ্চলের উপ পরিচালক( ভারপ্রাপ্ত) জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন কমিটি -২০২৩,উত্তরা অঞ্চলের আহ্বায়ক কর্তৃক স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে তারা এটি নিশ্চিত করেন।

শিক্ষা খাতে এমন অর্জনকে সম্মান জানিয়ে বি এইচ খান স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক স্টিভেন লিউক মালাকারকে অত্র শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ,শিক্ষার্থী এবং অভিভাবকদের পক্ষ থেকে অভিনন্দন জানিয়ে ফুলেল শুভেচ্ছায় সিক্ত করেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান এনামুল হাসান খান সহিদ (সি আই পি)।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা ঢাকা অঞ্চলের উপ পরিচালক( ভারপ্রাপ্ত), জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন কমিটি -২০২৩,উত্তরা অঞ্চলের আহ্বায়ক কর্তৃক স্বাক্ষরিত এক চিঠির সুত্রে জানা যায়, শ্রেষ্ঠ প্রতিষ্ঠান নির্বাচনে ১৪টি এবং শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচনে ১৩ টি কেটাগরীতে মূল্যায়ন করেছেন তারা। জানা যায়, শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান মূল্যায়ে তারা সর্বশেষ ২ বছরের এসএস সি সমমান এর ফলাফলকে প্রাধান্য দিয়ে পাসকরা ছাত্র/ছাত্রীর সংখ্যার ভিত্তিতে বরাদ্দকৃত ৫×২=১০ এর বিপরীতে মোট নাম্বার প্রদান করা, শিক্ষার্থীর সংখ্যা, আনুপাতিক হারে শিক্ষক, কর্মরত শিক্ষকগণের শিক্ষাগত যোগ্যতা গড় মান,ভৌত অবকাঠামোগত সুবিধা, প্রশাসনিক ও আর্থিক শৃঙ্খলা, জাতীয় দিবস উদযাপন, প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীগণের জন্য সুপেয় পানি ও স্যানিটেশন ব্যবস্থা, গ্রন্থাগার বিজ্ঞানাগার,পঠন পাঠনের নিয়মানুবর্তিতা খেলাধূলাসহপাঠ্যক্রম ব্যবস্থা, শিক্ষার পরিবেশ,মাল্টিমিডিয়া ক্লাসরুম /কম্পিউটার ল্যাব ও সর্বশেষ প্রতিষ্ঠান স্কাউট /গার্ল। এসময় শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান (প্রধান শিক্ষক) নির্বাচনে প্রথমেই শিক্ষাগত যোগ্যতাকে তারা প্রাধান্য দিয়েছেন।

No description available.

এছাড়াও প্রশাসনিক দক্ষতা, আর্থিক শৃঙ্খলা, পাঠ্যপুস্তুক প্রণয়ন, পেশাগত/গবেষণামূলক সৃজনশীল প্রকাশনা, আইসিটি বিষয়ে দক্ষতা, সবুজ ও পরিচ্ছন্ন ক্যাম্পাস ও স্বাস্থ্য বিধি অনুযায়ী বিদ্যালয় পুনঃ সজ্জিতকরণ,গুনগত শিক্ষায় উদ্ভাবনী /সৃজনশীল উদ্যোগ ও উত্তমচর্চার নিদর্শন, মুক্তিযোদ্ধা /মুক্তিযোদ্ধার সন্তানদের সনদ যাচাইপূর্বক নাম্বার প্রদান করা এবং প্রতিষ্ঠানের দৃশ্যমান উন্নয়ন ও গুনগত পরিবর্তনসহ প্রতিষ্ঠানের উন্নয়নের জন্য গৃহীত ভবিষ্যৎ পরিকল্পনা মূল্যায়ন করা হয়। প্রায় ৪ বিঘা জমির উপর অবস্থিত বহুতল ভবনে নান্দনিক পরিবেশে প্রতিষ্ঠিত বিএইচখান স্কুল এন্ড কলেজটি ঢাকা বোর্ডে ১৪ তম স্থানে রয়েছে।

No description available.

সুত্রে জানা যায়, ইন কোর্ড নিয়ে উত্তরা জোনে রয়েছে প্রায় ১৭৩ টি স্কুল। এছাড়াও রয়েছে আরো প্রায় শতাধিক স্কুল। প্রধান শিক্ষক স্টিভেন লিউক বলেন, বিএইচখান স্কুল -এ বর্তমানে দশম শ্রেণী পযর্ন্ত শিক্ষা কার্যক্রম চললেও এবছরেই তারা কলেজ শাখার কর্যক্রম শুরু করবে। তিনি জানান, ৭৩ জন অভিজ্ঞ শিক্ষক ও শিক্ষীকার সমন্বয়ে তাদের এই পরিবার। এ পরিবারের ছায়া হয়ে রয়েছে একাধারে ৫ বার সিআই পি পদকপ্রাপ্ত বিশিষ্ট শিল্পপতি ব্যবসায়ী এনামুল হাসান খান শহীদ। ঢাকা উত্তর সিটিকর্পোরেশন উত্তরা জোন এর “জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৩ এর উদযাপন কমিটি বি এইচ খান স্কুলকে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান এবং অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্টিভেন লিউক মালাকারকে প্রতিষ্ঠান প্রধান ঘোষণা করায় আনন্দ উল্ল্যাসে ফেটে পরেন স্কুলের শিক্ষার্থীরা। স্লোগান স্লোগানে মুখরিত হয়ে উঠে স্কুল ক্যাম্পাস। আনন্দ ভাগাভাগি করে নিতে শিক্ষার্থী, অভিবাবক ও শিক্ষক- শিক্ষীকাদের মাঝে মিষ্টি খাওয়ার ধুম উঠেছে।

অভিবাবকেরা জানায়, বছরের মাঝা মাঝি সময় এ দুটি সুখবর শিক্ষার্থীদের আরো বেশি অনুপ্রাণিত করবে। এক প্রশ্নের জবাবে, প্রধান শিক্ষক স্টিভেন লিউক বলেন, এই প্রতিষ্ঠানের প্রতিটি সদস্য এবং কোমলমতি ছেলে মেয়েদের জন্যই এটি সম্ভব হয়েছে। ভবিষ্যতে তারা আরো ভালো ফলাফলের মাধ্যমে প্রমাণ করবে আমরই সেরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com