শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ০৩:৫৪ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

চুরি হওয়া সব মোবাইল কেন উদ্ধার করতে পারে না পুলিশ?

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩
  • ৫৯ বার পঠিত

হরহামেশাই চুরি হচ্ছে মোবাইল। চলতি পথে ছোঁ মেরে নিয়ে যাচ্ছে ছিনতাইকারী। প্রতিদিন শুধু রাজধানী থেকেই কি পরিমাণ মোবাইল চুরি কিংবা ছিনতাই হচ্ছে তার কোনো সঠিক পরিসংখ্যান নেই। কারণ সব ক্ষেত্রেই থানায় সাধারণ ডায়েরি (জিডি) কিংবা অভিযোগ করেন না ভুক্তভোগী। অনেক ক্ষেত্রে জিডি হওয়ার পরও মোবাইল উদ্ধার করতে পারছে না পুলিশ। কিন্তু কেন এসব মোবাইল উদ্ধার করা যাচ্ছে না?

সম্প্রতি মোবাইল চুরি ও ছিনতাইয়ের সঙ্গে জড়িত একটি চক্রের সাতজনকে গ্রেফতারের পর গোয়েন্দা পুলিশ (ডিবি) বলছে, এই চক্রটি মোবাইলের আইএমইআইও পরিবর্তন করতে পারে। চুরি করা মোবাইল ফোন যেন পুলিশ উদ্ধার করতে না পারে সেজন্যই এই ব্যবস্থা।

ছিনতাই কিংবা চুরি হওয়া মোবাইল ফোনের আইএমইআই পরিবর্তন হয়ে যাচ্ছে কয়েক মিনিটের মধ্যে। পরে সেসব মোবাইল বিক্রি হচ্ছে প্রকাশ্যেই। ফলে এসব ক্ষেত্রে থানায় জিডি হওয়ার পরও উদ্ধার করতে পারছে না পুলিশ।

ছোঁ মেরে মোবাইল নিয়ে নিচ্ছে ছিনতাইকারী। ছবি: সময় সংবাদ

পুলিশ জানিয়েছে, আইএমইআই পরিবর্তন করতে চক্রটি তৈরি করেছে একটি ল্যাব। অবৈধভাবে আমদানি করেছে কিছু ডিভাইস। এসব যন্ত্রপাতি ব্যবহার করে মাত্র মিনিট পাঁচেকের মধ্যেই তারা একটি মোবাইল হ্যান্ডসেটের আইএমইআইটি বদলে ফেলছে। পরে বিক্রি করছে বাজারে।

ল্যাবে মাত্র মিনিট পাঁচেকের মধ্যেই আইএমইআই বদলে ফেলে চক্রটি। ছবি: সময় সংবাদ

পুলিশ বলছে, এই ধরণের মোবাইল ব্যবহার করে ফায়দা নিতে পারে অপরাধীরা। তাই চুরি কিংবা ছিনতাই হওয়া মোবাইল ফোন জেনে শুনে ক্রয় বিক্রয় থেকে বিরত থাকার পরামর্শ গোয়েন্দাদের।

মোবাইল চুরি ও ছিনতাইয়ের সঙ্গে জড়িত একটি চক্রের সাতজনকে গ্রেফতার করেছে পুলিশ। ছবি: সময় সংবাদ

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলেন,
বিভিন্ন রাস্তার মোড়ে ছিনতাইকারীরা ওঁৎ পেতে থাকে। সুযোগ বুঝে তারা টান দিয়ে মোবাইলাটা নিয়ে পালিয়ে যায়। এতদিন তাদের যে প্রসেসটা দেখতাম, সেটা হচ্ছে ছিনতাই করা মোবাইলটা তারা অনেক দিন বাসায় ফেলে রাখতেন অথবা বিভিন্ন দেশে পাচার করে দিতেন। বিভিন্ন সময়ে গ্রেফতারের পর তারা সেটা স্বীকার করেছেন। এরপর এবার আমরা একটা চক্রের সন্ধান পেলাম, যারা আইএমইআই নম্বর পরিবর্তন করতে পারে।

পুলিশের অভিযানে উদ্ধার হয়েছে বেশ কিছু মোবাইল ফোন। ছবি: সময় সংবাদ

হারুন অর রশীদ আরও বলেন, ‘চক্রটি চুরি করে সঙ্গে সঙ্গেই আইএমইআই নম্বরটা পরিবর্তন করে ফেলে। কারণ আইএমইআই নম্বর পরিবর্তন না করলে আমরা খুঁজে পেয়ে যাই। এ কারণে তারা এখন নতুন প্রযুক্তি মাইক্রোস্কোপ, একটি সিপিইউ, দুইটা ল্যাপটপ, অ্যান্ড্রয়েড মোবাইল নিয়ে একটি ল্যাব বানিয়েছে। ওই ল্যাবে নিয়ে তারা মোবাইলের আইএমইআই পরিবর্তন করে অন্য জায়গায় বিক্রি করে দেয়। তারা গ্যারান্টি দেয় যে এটা চোরাই মোবাইল হলেও কেউ ধরতে পারবে না।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com