রবিবার, ১২ মে ২০২৪, ০৪:২৪ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

সেমির স্বপ্ন বাঁচিয়ে রাখতে আজ ভারতের মুখোমুখি ইংল্যান্ড

  • আপডেট টাইম : রবিবার, ২৯ অক্টোবর, ২০২৩
  • ৩৩ বার পঠিত

সেমিফাইনালের পথে এগিয়ে যাবার লক্ষ্যে আজ বিশ্বকাপে নিজেদের ষষ্ঠ ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে স্বাগতিক ভারত। এ ম্যাচ জিতলে সেমির পথে এক ধাপ এগিয়ে যাবে টিম ইন্ডিয়া।

অন্যদিকে সেমির আশা বাঁচিয়ে রাখতে ভারতের বিপক্ষে জিততেই হবে ইংল্যান্ডকে। লখনৌতে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি।

বিশ্বকাপে স্বাগতিক ভারতের শুরুটা হয়েছে স্বপ্নের মতো। প্রথম ৫ ম্যাচের সবগুলোতেই জয় পেয়েছে তারা। অস্ট্রেলিয়া, আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ ও নিউজিল্যান্ডকে হারিয়ে পূর্ণ ১০ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে আছে টিম ইন্ডিয়া।

ইংল্যান্ডের বিপক্ষে জিতলে ভারতের পয়েন্ট হবে ১২। কিন্তু তারপরও দলটির সেমিফাইনাল নিশ্চিত হবে না। কারণ সমান ৪ করে পয়েন্ট নিয়ে বর্তমানে টেবিলের পঞ্চম থেকে সপ্তমস্থানে আছে শ্রীলংকা, পাকিস্তান ও আফগানিস্তান।

এদের মধ্যে ৫ ম্যাচে ৪ করে পয়েন্ট আছে শ্রীলংকা ও আফগানিস্তানের। ৬ ম্যাচে ৪ পয়েন্ট আছে পাকিস্তানের। ভারতের ১২ পয়েন্ট স্পর্শ করার সুযোগ আছে শ্রীলংকা ও আফগানিস্তানের।

শেষ চার ম্যাচ জিতলে এবং ভারত নিজেদের পরের সবগুলো ম্যাচ হারলেই টিম ইন্ডিয়ার সমান ১২ করে পয়েন্ট হবে শ্রীলংকা ও আফগানদের। তখন রান রেটে হিসেব চলে আসবে। এজন্য ইংল্যান্ডের বিপক্ষে জিতলেও ভারতের সেমিফাইনাল নিশ্চিত হচ্ছে না।

তবে সেমিফাইনাল নিয়ে এখনই ভাবতে নারাজ ভারত অধিনায়ক রোহিত শর্মা। তিনি বলেন, ‘প্রথম পাঁচ ম্যাচ জিতে আমরা বেশ ভালো অবস্থায় আছি। আমরা এখনই সেমিফাইনাল নিয়ে ভাবছি না। আমাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ জয়ের ধারা অব্যাহত রাখা।’

টানা তিন হারে বিধ্বস্ত ইংল্যান্ডের বিপক্ষে জয় পাওয়া সহজ হবে না উল্লেখ করে রোহিত বলেন, ‘ইংল্যান্ডের বিপক্ষে জয় পাওয়া সহজ হবে না। হ্যাটট্রিক হারে বিধ্বস্ত হলেও জয়ের জন্য ক্ষুধার্ত হয়ে আছে ইংলিশরা। আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে।’

৫ ম্যাচে ২ পয়েন্ট নিয়ে টেবিলের নবম স্থানে ইংল্যান্ড। বাকী ৪ ম্যাচ জিতলে সর্বমোট ১০ পয়েন্ট হবে ইংলিশদের। এতে সেমিতে খেলার সুযোগ থাকবে তাদেরও। কিন্তু ভারতের কাছে হেরে গেলে শেষ তিন ম্যাচ জিতলে সেক্ষেত্রে ইংল্যান্ডের পয়েন্ট হবে সর্বমোট ৮।

ইংল্যান্ডের বাকি থাকা ম্যাচের আগে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া ১০ পয়েন্টে পা দিলেই দলটির সেমির আশা শেষ যাবে। এজন্য ভারতের বিপক্ষে জিততে পারলে আশা বেঁচে থাকবে ইংলিশদের।

দলের ওপেনার ডেভিড মালান বলেন, ‘দেয়ালে পিঠ ঠেকে গেছে আমাদের। ভারতের বিপক্ষে জিতলে সেমির আশা থাকবে। নয়তো শেষ হয়ে যাবে। নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া বেশ ভালো অবস্থায় আছে। কিন্তু তার আগে ভারতের বিপক্ষে আমাদের জিততে হবে।’

এখন পর্যন্ত ওয়ানডেতে ১০৬ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-ইংল্যান্ড। জয়ের পাল্লা ভারী ভারতের। ৫৭ ম্যাচে ভারত জিতেছে। ইংল্যান্ডের জয় ৪৪টিতে। ২টি ম্যাচ টাই ও ৩টি পরিত্যক্ত হয়।

বিশ্বকাপে ভারতের বিপক্ষে জয়ের দিক থেকে এগিয়ে ইংল্যান্ড। এখন পর্যন্ত বিশ্বকাপে ৮ ম্যাচে মুখোমুখি হয়েছে দু’দল। সেখানে ইংল্যান্ডের জয় ৪টিতে, ভারতের জয় ৩টিতে। ১টি ম্যাচ টাই হয়েছে।

ভারত দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, লোকেশ রাহুল, ঈশান কিষাণ, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, শার্দুল ঠাকুর, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি ও মোহাম্মদ সিরাজ।

ইংল্যান্ড দল: জস বাটলার (অধিনায়ক), মঈন আলী, গাস অ্যাটকিনসন, জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, স্যাম কুরান, লিয়াম লিভিংস্টোন, ডেভিড মালান, আদিল রশিদ, জো রুট, বেন স্টোকস, রিস টপলি, ডেভিড উইলি, মার্ক উড ও ক্রিস ওকস।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com