শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৫৭ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

কঙ্গোতে বিদ্রোহীদের হামলায় দক্ষিণ আফ্রিকার সেনাসহ নিহত ১৪

  • আপডেট টাইম : শুক্রবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২৪
  • ২২ বার পঠিত

মধ্য আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে (ডিআর কঙ্গো) বিদ্রোহীদের হামলায় কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুজন দক্ষিণ আফ্রিকার সেনা সদস্য।

দেশটিতে সম্প্রতি বিদ্রোহীদের হামলা ও সহিংসতা বৃদ্ধি পেয়েছে এবং এর মধ্যেই পৃথক হামলায় প্রাণহানির এই ঘটনা ঘটল। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক সহিংসতা বৃদ্ধির মধ্যে ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর পূর্বাঞ্চলে বিদ্রোহীদের হামলায় দক্ষিণ আফ্রিকার দুই সেনাসহ অন্তত ১৪ জন নিহত হয়েছেন। গত বুধবার পৃথক এই হামলার ঘটনা ঘটে।

আল জাজিরা বলছে, কঙ্গোর ইতুরি প্রদেশের জুগু জেলার কাছে একটি সোনার খনিতে কোডেকো সশস্ত্র গোষ্ঠীর বিদ্রোহীরা হামলা চালিয়ে অন্তত ১২ জনকে হত্যা এবং আরও ১৬ জনকে অপহরণ করেছে বলে বৃহস্পতিবার দেশটির একটি সুশীল সমাজ সংস্থা জানিয়েছে।

এদিকে দক্ষিণ আফ্রিকা বৃহস্পতিবার বলেছে, তাদের দুই সৈন্য ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর পূর্বাঞ্চলে মর্টার ফায়ারে নিহত হয়েছে। দক্ষিণ আফ্রিকা সেখানে সেনা মোতায়েন করার পর এটিই তাদের প্রথম প্রাণহানির ঘটনা।

দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ডিফেন্স ফোর্স (এসএএনডিএফ) জানিয়েছে, এই হামলার ফলে এসএএনডিএফ-এর দুই সদস্য নিহত এবং আরও তিন সদস্য আহত হয়েছেন। আহতদের চিকিৎসার জন্য গোমার নিকটস্থ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। গত বুধবার এই দুটি হামলার ঘটনা ঘটে।

আল জাজিরা বলছে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে কঙ্গোর সংঘর্ষ-বিধ্বস্ত অঞ্চলে সহিংসতা বৃদ্ধি পেয়েছে। অনেকে এসব হামলার জন্য এম২৩ নামে এক বিদ্রোহী গোষ্ঠীকে দায়ী করে আসছে। এই গোষ্ঠীটি এই অঞ্চলে কয়েক বছর ধরে কঙ্গোলিজ সৈন্যদের সাথে লড়াই করছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com