বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ০৮:৩০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

যুক্তরাজ্যে ‘মোহাম্মদ’ এখন শিশুদের দ্বিতীয় জনপ্রিয় নাম

  • আপডেট টাইম : রবিবার, ১৯ মে, ২০২৪
  • ২৭ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্কঃ মুসলিম বিশ্বের বাইরেও শিশুদের নাম ‘মোহাম্মদ’ রাখার দিক দিয়ে যুক্তরাজ্য এখন অনেক এগিয়ে। ব্রিটেনে ছেলে শিশুদের নাম হিসেবে বর্তমানে ‘মোহাম্মদ’ বেশ জনপ্রিয়তা পেয়েছে।

শনিবার সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, যুক্তরাজ্যে ‘মোহাম্মদ’ নামটি এখন ছেলে শিশুদের জনপ্রিয় ১০০ নামের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে।

বিবিসির খবরে বলা হয়েছে, দেশটির নতুন রাজা চার্লসের নাম মাঝখানে ছেলে শিশুদের জনপ্রিয় ১০০ নামের তালিকায় স্থান করে নিয়েছিল। কিন্তু এখন, আর আগের অবস্থানে নেই এই নামটি। ব্রিটেনে ইউরোপীয় স্টাইলের নামের পাশাপাশি ধর্মীয় নাম রাখার প্রবণতাও বাড়ছে।

ইংল্যান্ড ও ওয়েলসে শিশুদের সবচেয়ে জনপ্রিয় নামের তালিকায় এখনো শীর্ষে রয়েছে অলিভিয়া ও নোয়া। এ ছাড়া ফ্রেঞ্চ নাম ওটিলিয়ে ও এলোডিয়ে, গ্রিক অফেলিয়া ও আইরিশ মেইভের মতো নাম মেয়ে শিশুদের ক্ষেত্রে জনপ্রিয়তা অর্জন করেছে। ২০২২ সালে ইংল্যান্ড ও ওয়েলসে জনপ্রিয় নামের তালিকা ঘেঁটে এমন চমকপ্রদ তথ্য পাওয়া গেছে।

ফরাসি নাম ‘ওটিলি’ এবং ‘এলোডি’, গ্রীক নাম ‘ওফেলিয়া’ এবং আইরিশ নাম ‘মেভ’ মেয়েদের নাম হিসাবে জনপ্রিয়তা বেশ দ্রুত বৃদ্ধি পেয়েছে। ইংল্যান্ড ও ওয়েলস মিলিয়ে ‘চার্লস’ নামটি তালিকা থেকে বাদ পড়লেও শুধু ইংল্যান্ডের হিসেবে শততম স্থানে রয়েছে।

চার্লসের সন্তানদের মধ্যে ‘উইলিয়াম’ নামটি এবার তিন ধাপ নেমে ২৪তম স্থানে। ‘হ্যারি’ শীর্ষ দশ থেকে নেমে ১৫তম স্থানে নেমে আসে।

মেয়েদের নামের তালিকায় একসময়ের শীর্ষ জনপ্রিয় নাম ‘এলিজাবেথ’ এখন ৬০তম স্থানে রয়েছেন। অন্যদিকে ভিক্টোরিয়া, যা ২০১৭ সালে শীর্ষ ১০০-তে স্থান পেয়েছিল, এবার সেই নাম বাদ পড়েছে।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ব্রিটেনে মেয়েদের জন্য বর্তমানে শীর্ষ ১০ নাম: অলিভিয়া, অ্যামেলিয়া, ইসলা, আভা, লিলি, আইভী, ফ্রেয়া, ফ্লোরেন্স, ইসাবেলা এবং মিয়া।

ব্রিটেনে ছেলেদের জন্য বর্তমানে শীর্ষ ১০ নাম: নূয়াহ, মুহাম্মদ, জর্জ, অলিভার, লিও, আর্থার, অস্কার, থিওডোর, থিও এবং ফ্রেডি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com