শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ১০:১৭ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

ইউনিয়ন ডিজিটাল সেন্টার গ্রামের নারীদের সেবাপ্রাপ্তিতে অনন্য ভূমিকা

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০১৯
  • ২৯ বার পঠিত

অনলাইন ডেস্ক,সিটিজেন নিউজ: দরিদ্র নারীরা অর্থনৈতিক সেবা পেলে সেটা সমাজের সামগ্রিক উন্নয়নে বড় ভূমিকা রাখে বলে মন্তব্য করেছেন নেদারল্যান্ডসের রানি ম্যাক্সিমা। বুধবার নরসিংদীর পলাশ উপজেলার জিনারদী ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) পরিদর্শনকালে একথা বলেন তিনি।

ইউনিয়ন ডিজিটাল সেন্টার নিয়ে রানি বলেন, ইউনিয়ন ডিজিটাল সেন্টার গ্রামের নারীদের সেবাপ্রাপ্তিতে অনন্য ভূমিকা পালন করছে। বিশেষত এটি হাতের নাগালে থাকায় সেটি তাদের শিক্ষাসহ বিভিন্ন কাজে লাগছে।
ইউডিসি পরিদর্শনকালে এটুআইয়ের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী এটুআইর তত্ত্বাবধানে বাস্তবায়নাধীন ‘জিটুপি ও পিটুজি পেমেন্ট চয়েস আর্কিটেকচার’ ও ‘এক-শপ’ সম্পর্কে রানিকে ধারণা প্রদান করেন।

ডাচ রানি বয়স্কভাতা, প্রাথমিক শিক্ষা উপবৃত্তি ও ল্যাকটেটিং মাদার কমর্সূচির আওতায় আর্থিক সহায়তা প্রাপ্ত তিনজন ভাতাভোগীর সঙ্গে মতবিনিময় করেন। এছাড়া তিনি এ সকল সেবাপ্রদানকারী ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের সঙ্গে সেবাপ্রদান কার্যক্রম নিয়ে আলোচনা করেন।

দেশের সকল নাগরিককে ডিজিটাল আর্থিক সেবার আওতায় নিয়ে আসার অংশ হিসেবে সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় প্রদত্ত ভাতাসমূহের ডিজিটাল পেমেন্ট বাস্তবায়ন, সরকারি বিভিন্ন সেবার ফি ও বিল ইলেকট্রনিক উপায়ে প্রদানের ব্যবস্থা এবং গ্রামীণ জনগোষ্টীর মধ্যে ই-কমার্স সেবা সম্প্রসারণ কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে পরামর্শ প্রদান করেন।

বুধবার সকালে রানি ঢাকার জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) কার্যালয়ে ডেভেলপমেন্ট পার্টনারদের সঙ্গে বৈঠক করেন।

এর আগে রানি ম্যাক্সিমা ২০১৫ সালে তিন দিনের সফরে বাংলাদেশে এসেছিলেন। সে সময় তিনি বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে গাজীপুরে চলমান একটি উন্নয়ন প্রকল্প পরিদর্শন করেন। সে সফরেও রানি ঢাকার জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) কার্যালয় এবং ডিজিটাল সেন্টার পরিদর্শন করেন।

ইউডিসি পরিদর্শনকালে নরসিংদী-২ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আশরাফ খান, জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন, পুলিশ সুপার মিরাজ উদ্দিন আহমেদ, পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা ইয়াসমিন, এটুআইয়ের ডিজিটাল ফিন্যান্স সার্ভিস ল্যাবের প্রোগ্রাম ম্যানেজার তহুরুল হাসান টুটুল এবং স্থানীয় জনপ্রতিনিধি উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com