সোমবার, ২৫ মার্চ ২০২৪, ১১:১৮ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

৫ মার্চ ঢাকায় অনুষ্ঠিত হবে টিকফার পঞ্চম বৈঠক

  • আপডেট টাইম : বুধবার, ১২ ফেব্রুয়ারী, ২০২০
  • ১৮৬ বার পঠিত

 

অর্থনৈতিক প্রতিবেদক: বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে স্বাক্ষরিত ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম এগ্রিমেন্টের (টিকফা) পঞ্চম বৈঠক আগামী ৫ মার্চ ঢাকায় অনুষ্ঠিত হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের বিশ্ব বাণিজ্যসংস্থা (ডব্লিউটিও) সেল সূত্রে জানা গেছে, আসন্ন এই গুরুত্বপূর্ণ বৈঠকের এজেন্ডা চূড়ান্ত করতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে আগামী সপ্তাহে স্টেকহোল্ডারদের নিয়ে প্রস্তুতিমূলক সভা করা হবে।

তবে প্রাথমিকভাবে চূড়ান্ত এজেন্ডা অনুযায়ী, এবারের টিকফা বৈঠকে দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে বাংলাদেশের পক্ষ থেকে ডিজিটাল অর্থনীতিতে বিনিয়োগ, প্রযুক্তি হস্তান্তর, পণ্যের ন্যায্যমূল্য ও বাজার সুবিধা, কাস্টমস অ্যান্ড সম্পূরক শুল্ক ডিউটিসহ সমুদ্র সম্পদ আহরণে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চাওয়া হতে পারে।

দ্বিপক্ষীয় বাণিজ্য বিনিয়োগ পরিবেশ, ব্যবসা সহজীকরণ, মার্কেট এক্সেস, ট্যারিফ পুনঃনির্ধারণ, মেধাস্বত্ব, ডিজিটাল ইকোনমি, আঞ্চলিক যোগাযোগ, জ্বালানি ও অবকাঠামো উন্নয়ন, সরকারি ক্রয়ে স্বচ্ছতা এবং শ্রমসহ বিভিন্ন বিষয়ে বৈঠকে আলোচনা হতে পারে।

জানা গেছে, বিশেষ করে নার্স, মিডওয়াইফসহ অন্যান্য সেবা খাতে মোড-৪ এর আওতায় যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশ সহজীকরণে অনুরোধ জানানো হবে। এছাড়া বাংলাদেশের পক্ষ থেকে এ বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের প্রবেশাধিকার, ন্যায্যমূল্য নিশ্চিত, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ বৃদ্ধিসহ ট্রেড ফ্যাসিলিটেশন চুক্তি বাস্তবায়নে সহায়তার জন্য অনুরোধ করা হবে। একইসঙ্গে বাংলাদেশে বিরাজমান বিনিয়োগের অনুকূল পরিবেশের বিষয়ে বিভিন্ন তথ্যাদি তুলে ধরা হবে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের সঙ্গে করা টিকফা একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য চুক্তি যা দুই দেশের মধ্যে ব্যবসা বাণিজ্য সহযোগিতা, সম্প্রসারণ বিনিয়োগ বৃদ্ধিসহ বাণিজ্য বাধাসমূহ নিয়ে আলোচনার উত্তম ফোরাম। পাঁচ বছর আগে দু’দেশের মধ্যে চুক্তিটি হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com