শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:২৩ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

৮ বিশিষ্ট নাগরিক পাচ্ছেন গ্রিনম্যান অ্যাওয়ার্ড

  • আপডেট টাইম : সোমবার, ২৯ আগস্ট, ২০২২
  • ১১১ বার পঠিত

পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলনের যাত্রা শুরু হয় ২০১৮ সালের ১ সেপ্টেম্বর। সংগঠনটি জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিপর্যয় রোধে জনসচেতনতা সৃষ্টি, আন্তর্জাতিক জলবায়ু তহবিল আদায়ে জনমত তৈরিসহ বিভিন্ন ভূমিকা পালন করে থাকে। প্রতিবছর এ সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পরিবেশ খাতে বেসরকারিভাবে জাতীয় পুরস্কার ‘গ্রিনম্যান অ্যাওয়ার্ড’ প্রদান করে আসছে।

এ বছর পরিবেশ বিপর্যয় রোধে জনসচেতনতা তৈরিতে বিশেষ ভূমিকা রাখার জন্য আগামী ১ সেপ্টেম্বর আট বিশিষ্ট নাগরিককে সবুজ আন্দোলনের পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হবে। তিন সদস্যের সিলেকশন কমিটি আটজনকে অ্যাওয়ার্ড দেওয়ার সিদ্ধান্ত দেন।

এ বছর ‘গ্রিনম্যান অ্যাওয়ার্ড’ পাচ্ছেন- মৌলিক উদ্ভাবনী, পরিবেশগত গবেষণা, প্রাকৃতিক সম্পদ উন্নয়নে ধারণাপত্র তৈরিতে বিশেষ ভূমিকা রাখায় বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্সড স্টাডিজ (বিসিএএস) এর নির্বাহী পরিচালক ড. আতিক রহমান, হালদা নদীতে মাছের প্রজনন রক্ষা ও পানি দূষণ রোধে বিশেষ ভূমিকা রাখায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মঞ্জুরুল কিবরিয়া, পরিকল্পিত নগরায়ন ও জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত জনগণের পুনর্বাসন প্রক্রিয়ায় বিশেষ ভূমিকা রাখায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক ড. আদিল মুহাম্মদ খান।

এছাড়া রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে প্রায় ৪০০ প্রজাতির গাছ ৩৮ হাজার বৃক্ষরোপণ করে সবুজ ক্যাম্পাস তৈরিতে ভূমিকা রাখায় অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ, পরিবেশ বিপর্যয় রোধে জনসচেতনতা তৈরিতে বিশেষ ভূমিকা রাখায় আরটিভি’র সিনিয়র রিপোর্টার মাইদুর রহমান রুবেল, ইনডিপেন্ডেন্ট টেলিভিশনের সিনিয়র ব্রডকাস্ট জার্নালিস্ট শাহরিয়ার অনির্বাণ, মাছরাঙা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার জাহেদ সেলিম ও সময় টিভির অ্যাসোসিয়েট সিনিয়র রিপোর্টার মার্জিয়া হাশমি মুমু এ অ্যাওয়ার্ড পাচ্ছেন।

এ বিষয়ে সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান বাপ্পি সরদার বলেন, ‘গ্রিনম্যান অ্যাওয়ার্ড’ দিতে পেরে আমরা গর্বিত। অ্যাওয়ার্ড পাওয়া প্রত্যেকেই নিজের অবস্থান থেকে পেশার প্রতি সম্মান রেখে এবং দেশপ্রেমের চেতনায় বলিয়ান হয়ে পরিবেশ বিপর্যয় রোধে জনসচেতনতা তৈরিতে ভূমিকা রেখে চলেছেন। সবুজ আন্দোলন পরিবেশ বিপর্যয় রোধে জনসচেতনতা তৈরিতে সবার সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে বদ্ধ পরিকর।

সংগঠনটির মহাসচিব মহসিন সিকদার পাভেল বলেন, একদিন আন্তর্জাতিক পুরস্কারে রূপান্তরিত হবে ‘গ্রিনম্যান অ্যাওয়ার্ড’। সবার সহযোগিতায় এগিয়ে যাবে সবুজ আন্দোলন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com