সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:০৮ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::

ক্যালিফোর্নিয়ায় শীতকালীন ঝড়ের আঘাতে শিশুসহ ২ জনের মৃত্যু

  • আপডেট টাইম : শুক্রবার, ৬ জানুয়ারী, ২০২৩
  • ৭২ বার পঠিত

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় শক্তিশালী শীতকালীন ঝড়ের আঘাতে শিশুসহ দুজনের মৃত্যু হয়েছে। প্রায় দুই লাখ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে। ভারি বৃষ্টি অব্যাহত থাকায় নতুন নতুন এলাকায় বন্যার আশঙ্কা করা হচ্ছে। এ অবস্থায় প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। খবর সিএনএনের।
হারিকেনের মতো বাতাসের তীব্র গতিবেগ নিয়ে মারাত্মক ঝড় এবং প্রবল বৃষ্টি ক্যালিফোর্নিয়ার উপকূলীয় এলাকায় স্থানীয় সময় বুধবার (৪ জানুয়ারি) ঝড়টি আঘাত হানে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। বৃহস্পতিবারও প্রায় দুই লাখ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় দিন কাটান। ঝড়ে প্রাণহানির ঘটনাও ঘটেছে। এর মধ্যে বাড়ির ওপর গাছ ভেঙে এক শিশু মারা গেছে।

জানা যায়, সান ফ্রান্সিসকো, স্যাক্রামেন্টোসহ বড় শহরগুলো শক্তিশালী ঘূর্ণিঝড়ের কবলে পড়েছে। ঝড় আর ভারি বৃষ্টিতে শহরগুলোতে মারাত্মক বন্যার আশঙ্কা করা হচ্ছে। ক্যালিফোর্নিয়ার ৯০ ভাগ মানুষ এখন বন্যা-আতঙ্কে দিন পার করছেন।

দেশটির জাতীয় আবহাওয়া সংস্থা জানিয়েছে, ঘূর্ণিঝড়ের আঘাতে ব্যাপক বন্যা, রাস্তা ডুবে যাওয়া, পাহাড় ধস, গাছ ভেঙে পড়া, ব্যাপক বিদ্যুৎবিভ্রাট ও ব্যবসা-বাণিজ্যে বিঘ্ন ঘটতে পারে। এ ছাড়া বহু মানুষের প্রাণহানিরও শঙ্কা রয়েছে।

অঞ্চলটিতে প্রতি ঘণ্টায় এক ইঞ্চির বেশি বৃষ্টিপাত হচ্ছে, যা বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটাতে পারে। এ ছাড়া গত সপ্তাহে মারাত্মক বন্যার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে না পারা অঞ্চলগুলোয় ভূমিধসের আশঙ্কা করা হচ্ছে। এ অবস্থায় প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

এ ছাড়া উপকূলীয় এলাকার সবাইকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়েছে। খরা, দাবানল, সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়া ক্যালিফোর্নিয়ায় দুর্যোগ যেন কাটছেই না। এই সপ্তাহ শেষে আরও একটি ঝড় আঘাত হানতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com