শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৯:৩২ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
উত্তরায় “চব্বিশের উত্তরা”র সংবাদ সম্মেলন সরকার পতনের পরের তিনদিন অনেকেই সীমান্ত দিয়ে পালিয়েছে: স্বরাষ্ট্র উপদেষ্টা সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে মৌলিক সংস্কারের প্রস্তাব দিয়েছে জামায়াতে ইসলামী বৈঠকে নির্বাচনের রোডম্যাপ ঘোষণার আহ্বান জানালো বিএনপি মুক্তি পাচ্ছে ওয়েব ফিল্ম ‘ত্রিভুজ’ বদরুদ্দোজা চৌধুরীর মৃত্যুতে প্রধান উপদেষ্টার শোক প্রকাশ ইয়েমেনে হুতিদের লক্ষ্য করে নৌ ও বিমান হামলা চালালো যুক্তরাষ্ট্র রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করলেন সেনাবাহিনী প্রধান  উত্তরা দিয়াবাড়ী আর্মি ক্যাম্পে আইন শৃঙ্খলা বাহিনীর সমন্বয় সভা দুপুরে প্রধান উপদেষ্টার সঙ্গে বসবে বিএনপি

উত্তরায় “চব্বিশের উত্তরা”র সংবাদ সম্মেলন

  • আপডেট টাইম : শনিবার, ৫ অক্টোবর, ২০২৪
  • ১ বার পঠিত

মাসুদ পারভেজ (উত্তরা): চব্বিশের গণঅভ্যুত্থানে শহীদদের যথাযথ মর্যাদা ও আহতদের সুচিকিৎসাসহ যাবতীয় সহযোগিতা নিশ্চিত করার লক্ষ্যে শনিবার সকাল ১১ টায় উত্তরা ১১ নম্বর সেক্টর, মাইলস্টোন কলেজ প্রধান ক্যাম্পাসে সংবাদ সম্মেলন করেন “চব্বিশের উত্তরা” নামক একটি অভিবাবক সংগঠন।

বিজয়ের পর গণ-অভ্যুত্থানের বছরটিকে নতুন দিনের যাত্রা হিসেবে চিহ্নিত করে তাদের সন্তানদের আত্মত্যাগকে স্মরণ করতে প্লাটফর্মটির নাম “চব্বিশে উত্তরা” করা হয়।

মানবিক মর্যাদার লড়াই ও বিনির্মানে আমরা এটিই তাদের মূল মন্ত্র বলে জানিয়েছেন সংগঠনের নেতৃবৃন্দরা। এসময় তারা ২৪-এর গণঅভ্যুত্থানে নিহত শহীদ,আহত ও নিখোঁজদের একটা তালিকা প্রকাশ করেন।

সংবাদ সম্মেলন শেষে তারা সাংবাদিকদের হাতে শহীদ ও আহতদের তালিকা তুলে দেয়।
তাদের তালিকা অনুযায়ী, এ পর্যন্ত ২৪ এর গণ-অভ্যুত্থানে উত্তরায় শহীদ হয়েছে ২৮ জন, আহত হয়েছে ১৯৭ জন,নিখোঁজ হয়েছে ১ জন। এসময় উপস্থিত ছিলেন “জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন’এর সাধারণ সম্পাদক মীর মাহমুদুর রহমান স্নিগ্ধ। স্নিগ্ধ শহীদ মুগ্ধের বড় ভাই।

এ সময় জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনের সদস্য সচিবের নিকট ৭টি প্রস্তাবনা পেশ করেন।
নিখোঁজদের পূর্নাঙ্গ তালিকা, আহতদের সু চিকিৎসা, নিখোঁজ ব্যাক্তিদের উদ্ধার, শহীদ ও আহতদের পরিবারের খোঁজ খবর নেওয়া,গণ-অভ্যুত্থানে শহীদ ও আহতদের সম্মানের সাথে স্বীকৃতি প্রদান ও গুরুতর আহত এবং শহীদ পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যাক্তি ও পরিবারের ভরণ-পোষন এর দায়িত্ব নেওয়ার প্রস্তাব করেন।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শহীদ রানা তালুকদারের মা,জাবির ইব্রাহিমের পরিবার, আহত জুলফিকার আলি,ইশান সিকদার সহ আরো অনেকে উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে, “চব্বিশের উত্তরা” অনেক নেতৃবৃন্দ ও সদস্য উপস্থিত ছিলেন।

এমন মহতি উদ্যোগ নেয়ার বিষয় জানতে চাইলে তারা বলেন, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনর সময় পুলিশ যখন ছাত্র-জনতার উপর নির্বিচারে গুলি চালায় এই দৃশ্য দেখে গত ৩০ আগষ্ট আমরা অনানুষ্ঠানিক ভাবে এই প্লাটফর্মের সদস্য হিসেবে কাজ শুরু করি।

জানা যায়, আন্দোলনের শুরু থেকেই অভিভাবক হিসেবে এই ছাত্র-জনতার আন্দোলনের সাথে তারা যুক্ত ছিলো। তারা আরো বলেন, সন্তানের নিরাপত্তাহীনতায় উদ্বিগ্ন হয়ে সে সময় তারা এই ফ্লাটফর্ম গঠন করেন।

তারই ধারাবাহিকতায় গত ২০শে সেপ্টেম্বর থেকে নিজেরা উদ্যোগি হয়ে শহীদদের ও আহতদের তালিকা তৈরির কাজ শুর করেন।এই তালিকা তৈরি করতে তারা মাইকিং, মসজিদে মসজিদে প্রচারণা করেন। এছাড়াও তারা ফেসবুক ক্যাম্পেইন ও ব্যানার প্রচারণা করেন।

জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন”এর সাধারণ সম্পাদক মীর মাহমুদুর রহমান স্নিগ্ধ “চব্বিশের উত্তরা” অভিবাবক সংগঠনকে ধন্যবাদ জানিয়ে বলেন, শহীদের আত্ম ত্যাগের কথা ভুলার মতো নয়। তাদের এ ঋণ আমরা কখনো শোধ করতে পারবো না। আমরা তাদের রূহের মাগফিরাত কামনা করছি। অনেক মানুষ এখনো হাসপাতালে অসুস্থ হয়ে পরে আছে তাদের চিকিৎসা বিষয়ে জানতে চাইলে,তিনি বলেন,খুব অল্প সময়ের মধ্যে প্রত্যেক আহত ব্যাক্তিদের সু- চিকিৎসার ব্যবস্থা করা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com