বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৩:৫০ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

বিশ্বের সেরা ৮ মোটরসাইকেল ব্র্যান্ড

  • আপডেট টাইম : সোমবার, ২৫ মার্চ, ২০২৪
  • ৬ বার পঠিত

জাপানিজ বাইকগুলো তাদের পারফরমেন্স, গতি এবং টেকসই ক্ষমতার কারণে বিশ্বব্যাপি পরিচিত। অন্যদিকে ইউরোপিয়ান এবং আমেরিকান বাইকগুলো তাদের রেট্রো লুকের জন্য বেশি পরিচিত। ব্যাক্তিত্বভেদে আপনার যেকোন ধরনের মোটরসাইকেল পছন্দ হতেই পারে। তবে আজকে আমরা জানবো বিশ্বের সেরা মোটরসাইকেল ব্র্যান্ডগুলো সম্পর্কে।

১. কাওয়াসাকি: মোটরসাইকেল ব্র্যান্ডের কথা বললে প্রথমদিকেই চলে আসে কাওয়াসাকির নাম। এটি একটি জাপানি মোটরসাইবেল নির্মাতা প্রতিষ্ঠান। ১৯৩৯ সালে কাওয়াসাকি প্রতিষ্ঠিত হয়। এরপর থেকে কাওয়াসাকির নিজেদের নিয়ে যায় অনন্য উচ্চতায়।
১৯৬৩ সালের মধ্যে তাঁরা মোটরসাইকেল থেকে শুরু করে উড়োজাহাজ পর্যন্ত নির্মাণ করে ফেলে। প্রতিষ্ঠানটির স্লোগান হলো ‘লেট দ্যা গুড টাইম রোল’।
কাওয়াসাকির বেশ কিছু নামে তাদের মোটরসাইকেলগুলো বিক্রি করে থাকে। এরমধ্যে বিশ্বব্যাপি বহুল বিক্রিত বাইকের মধ্যে রয়েছে কাওয়াসাকি নিনজা।

২. হোন্ডা: বলা যায় পুরো বিশ্বে মোটরসাইকেলর সবচেয়ে জনপ্রিয় ব্র্যান্ড হলো হোন্ডা। জাপানের আরেক মোটরসাইকেল জায়ান্ট এই কোম্পানিটি। যদিও হোন্ডা প্রতিষ্ঠিত হয় ১৯৪৬ সালে, তাঁরা মোটরসাইকেল বানানো শুরু করে ১৯৫৫ সালে।
১৯৮২ সালে হোন্ডা সারাবিশ্বে প্রায় ৩০ লক্ষ মোটরসাইকেল রপ্তানি করে তাক লাগিয়ে দেয়। যা প্রতিষ্ঠানটিকে আকর্ষণীয় ব্র্যান্ড পরিণত করে। এই ব্র্যান্ডের প্রায় সব ধরনের মোটরসাইকেল আছে। তবে তাদের সবচেয়ে জনপ্রিয় বাইক হলো সিবি৫০০।

৩. বিএমডাব্লিউ: মোটরসাইকেল জগতে জার্মান ব্র্যান্ড বিএমডাব্লিউ’র খ্যাতি বিশ্বজোড়া। প্রায় ১০০ বছরেরও আগে ১৯০১ সালে এই প্রতিষ্ঠানটি তাদের যাত্রা শুরু করে। তবে তারা প্রথম বাইক উৎপাদন করে ১৯২৩ সালে। পুরো প্রথম বিশ্বযুদ্ধ জুড়ে বিএমডাব্লিউ মোটরসাইকেল উৎপাদন করে। যা সেসময় যুদ্ধক্ষেত্রে জার্মানিকে বেশ সুবিধা এনে দেয়।
বিএমডাব্লিউ’র বেশিরভাগ মোটরসাইকেলই স্পোর্টস ঘরণার। এই বিভাগে তাদের বেশ কিছু জনপ্রিয় বাইক চলেছে। ‘এস১০০০ আরআর’ বিএমডাব্লিউ’র বহুল বিক্রিত বাইকগুলোর মধ্যে অন্যতম।

৪. ইয়ামাহা: জাপানের আরেক বিখ্যাত মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান ইয়ামাহা। ১৯৫৫ সালে ইয়ামাহা প্রথম তাদের মোটরসাইকেল উৎপাদন শুরু করে। বিশ্বজুড়ে ইয়ামাহা তাদের ‘হাই ক্লাস’ মোটরসাইকেল নির্মাণের জন্য বিশেষভাবে পরিচিত।
মোটরসাইকেল রেস টুর্নামেন্ট ‘মোটো জিপিতে’ ইয়ামাহা যখন থেকে অংশগ্রহণ শুরু করে, তখন থেকে তাদের ভাবমূর্তি আরও বৃদ্ধি পায়। ওয়াইজেডএফ-আর৬ ইয়ামাহার সবচেয়ে জনপ্রিয় বাইকগুলোর মধ্যে একটি।

৫. ডুকাটি: ইটালির বেশ কিছু বিখ্যাত মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান রয়েছে। এরমধ্যে প্রথমদিকে যার নাম আসবে সেটি হলো ডুকাটি। ১৯২৯ সালে তাঁরা প্রথম মোটরসাইকেল উৎপাদন শুরু করে। এই প্রতিষ্ঠানটির বর্তমান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান অডির নিয়ন্ত্রণাধীন।
মোটরসাইকেলটি তাদের ভি-টুইন ইঞ্জিনের জন্য বাইকপ্রেমিদের মন জয় করেছে। স্কেম্বলার আইকনের জন্য এই মোটরসাইকেল ব্র্যান্ডটি বিশেষভাবে পরিচিত।

৬. ট্রাইয়াম্প: ব্রিটিশ এই মোটরসাইকেল কোম্পানিটি ১৯৮৪ সালে তাদের যাত্রা শুরু করে। অল্প দিনেই তরুণদের কাছে এই ব্রান্ডটি জনপ্রিয় হয়ে ওঠে। ক্যাফে রেসার মোটরসাইকেল তৈরিতে তাদের খ্যাতি বিশ্বজোড়া। তাদের সবচেয়ে জনপ্রিয় বাইকের মধ্যে রয়েছে টাইগার ৮০০ এক্সসি।

৭. হার্লে ডেভিডসন: আমেরিকার মোটরসাইকেল জগতে বহুল পরিচিত ব্র্যান্ড হার্লে ডেভিডসন। ১৯০৩ সালে এই ব্র্যান্ডটি প্রতিষ্ঠিত হয়। এটি ক্রুজার এবং চপার মোটরসাইকেল নির্মাণের জন্য বিখ্যাত। ১৯১৫ সালের নির্মিত ১১এফ তাদের বিখ্যাত বাইকগুলোর মধ্যে অন্যতম।

৮. সুজুকি: ১৯০৯ সালে জাপানে সুজুকি প্রতিষ্ঠিত হয়। কিন্তু ১৯৫২ সালের আগে তাঁরা মোটরসাইকেল উৎপাদন শুরু করেনি। উৎপাদন শুরুর মাত্র দশ বছরের মধ্যে তারা গ্র্যান্ড প্রিক্স – মোটো জিপিতে অংশ নেয়া শুরু করে। এখনও তাঁরা মোটো জিপিতে তাদের শক্তিশালী অবস্থান ধরে রেখেছে। প্রতিষ্ঠানটির সবচেয়ে বিখ্যাত বাইক হলো জিএসএক্স-আর ৭৫০।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com