মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৩:৪৩ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

রওনক-শানুর ‘বুদ্ধিমান গাধা’

  • আপডেট টাইম : রবিবার, ১ ডিসেম্বর, ২০১৯
  • ২২০ বার পঠিত

বিনোদন প্রতিবেদক : নাট্যনির্মাতা এস. এম. কামরুজ্জামান সাগর নির্মাণ করেছেন ‘বুদ্ধিমান গাধা’ নামে একক নাটক। এতে মতি চরিত্রে অভিনয় করেছেন রওনক হাসান। আর তার স্ত্রীর চরিত্রে শানারেই দেবী শানু। এটি রচনা করেছেন মেজবাহ উদ্দীন সুমন। এছাড়াও অভিনয় করেছেন—মাহমুদুল ইসলাম মিঠু, হাসি মুন, মহিউদ্দিন লালু, সঞ্জয় নাথ, জাফর ইকবাল প্রমুখ।

নাটকের গল্পে দেখা যাবে—স্বভাবে সরল হলেও দারুণ রগচটা মতি মাঝি। গরীবদের বিনা টাকায় পারাপার করলেও কথা নড়চড় হলেই সে যেই হোক তাকে পারাপার করে না মতি। বাইরের লোকের সঙ্গে যেমন তার বনিবনা নিয়ে সমস্যা তেমনি বাড়িতেও বউ ফুলবানু ও মায়ের মধ্যে ঝগড়া নিয়ে অশান্তিতে থাকে সে। একদিন বউ ও মায়ের ঝগড়াকে কেন্দ্র করে বউকে পেটায় সে এবং মাকেও বাড়ি থেকে বের করে দেয়। এ সুযোগ কাজে লাগায় আগে থেকেই তার উপর ক্ষিপ্ত গ্রামের চেয়ারম্যান।

এরপর চেয়ারম্যান শালিস বসিয়ে মতিকে শাস্তি দেয়—দুটি ১০ ইঞ্চির ইট তার গলায় ঝুলিয়ে রাখার। তাই করতে গিয়ে নিদারুণ কষ্টের শিকার হতে হয় তাকে। শুধু তাই নয়, গ্রামের ছোট ছোট ছেলে-মেয়েরা তাকে মোটা গাধা মোটা গাধা বলে পিছু নেয়। একসময় তার মা অসুস্থ হলে তাকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য নদীর পাড়ে গিয়ে শোনে তার নৌকা চুরি করে নিয়ে গেছে তারই প্রতিদ্বন্দ্বী হারু। উপায় না পেয়ে কাদা আর পানির মধ্যে দিয়েই তার মাকে কোলে নিয়ে নদী পার হয় সে। এমনি একটি গ্রাম্য নির্যাসের গল্প নিয়ে গড়ে উঠেছে ‘বুদ্ধিমান গাধা’ নাটকের পটভূমি।

নাটক সম্পর্কে রওনক বলেন, ‘‘চরিত্রকে ভালোবেসে ধারণ করে তা রূপদান করা যায় এমন নাটক খুবই কম আছে। ‘বুদ্ধিমান গাধা’ নাটকটি আমার একটি উল্লেখযোগ্য কাজ হয়ে রইল। আমার খুব গর্ববোধ হচ্ছে এমন নাটকের এমন চরিত্রে অভিনয় করতে পেরে।’’

শানু বলেন, ‘গ্রামের যে একটা নিজস্ব নির্যাস আছে তা গল্পের গাঁথুনিতে তুলে এনেছেন সাগর (নির্মাতা) ভাই। এখানে আমার চরিত্রটি একজন গ্রাম্য বধূর যে কিনা সন্তানহীন। এ নিয়ে শাশুড়ির সঙ্গে প্রায়ই ঝগড়া লেগে থাকে আমার। সবমিলিয়ে কাজটি করতে গিয়ে দারুণ এনজয় করেছি।’

আগামী ৪ ডিসেম্বর বিকাল ৩টায় চ্যানেল আইয়ে নাটকটি প্রচার হবে বলে জানিয়েছেন নির্মাতা সাগর।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com