শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

টেস্টের ‘সেঞ্চুরি’ পূরণ করেছেন যারা

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪
  • ১৩ বার পঠিত

ক্রিকেটের রাজকীয় সংস্করণ টেস্ট। আধুনিক ক্রিকেটে লংগার ভার্সনের এই ফরম্যাটে অনেক ক্রিকেটারই অনাগ্রহ দেখিয়ে থাকেন। তবুও তাদের মধ্যে ব্যতিক্রম রয়েছেন কেউ কেউ। যারা এরই মধ্যে সাদা পোশাকের ক্রিকেটে ১০০ টেস্ট খেলেছেন।

ধর্মশালায় পাঁচ ম্যাচ সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে মুখোমুখি ভারত ও ইংল্যান্ড। যেখানে নিজেদের শততম টেস্ট খেলতে নেমেছেন রবিচন্দ্রন অশ্বিন ও ইংল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটার জনি বেয়ারস্টো। এর আগে অবশ্য চলমান সিরিজেই শততম টেস্টের মাইলফলক ছুঁয়েছিলেন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস।

টেস্ট ক্রিকেটে এখন পর্যন্ত মোট ৭৮জন খেলোয়াড় ১০০ টেস্ট খেলার মাইলফলক ছুঁয়েছেন। রেকর্ডবুক বলছে, শততম টেস্টে খেলার এই মাইলফলকে ইংলিশরাই সবচেয়ে এগিয়ে। এমনকি প্রথম খেলোয়াড় হিসেবে ১০০ টেস্ট খেলার রেকর্ডটাও গড়েছিলেন এক ইংলিশ। ১৯৬৮ সালে এজবাস্টনে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের শততম টেস্ট খেলতে নেমেছিলেন তিনি। শততম টেস্ট খেলতে নেমেই শতক হাঁকিয়েছিলেন কাউড্রে।

শততম টেস্টে খেলা খেলোয়াড়ের সংখ্যায় ইংল্যান্ডের পরেই নাম তাদের চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার। ক্রিকেটের সফলতম দলটির হয়ে এখন পর্যন্ত ১৫জন খেলোয়াড় ১০০ টেস্টের মাইলফলক ছুঁয়েছেন। যেখানে তালিকার প্রথম নামটি অ্যালান বোর্ডারের। অস্ট্রেলিয়ার জার্সিতে ১০০ টেস্ট খেলা নবীনতম নামটি স্টিভ স্মিথ।

অস্ট্রেলিয়ার পরেই তালিকায় আছে ভারতের নাম। বেয়ারস্টোর সঙ্গে ধর্মশালা টেস্টে শততম টেস্ট খেলতে নেমেছেন অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনও। ১৪তম ভারতীয় খেলোয়াড় হিসেবে এই মাইলফলক স্পর্শ করেছেন তিনি। এই তালিকায় প্রথম ভারতীয় হিসেবে নাম তুলেছিলেন সুনীল গাভাস্কার।

১০০ টেস্ট খেলা খেলোয়াড়ের সংখ্যায় চার নম্বরে ওয়েস্ট ইন্ডিজ। ক্লাইভ লয়েড যে পথ দেখিয়েছেন, সে পথে হেঁটেছেন আরো আটজন। যে তালিকায় শেষ নামটি ক্রিস গেইলের।
দেশের নাম খেলোয়াড় সংখ্যা
ইংল্যান্ড ১৭
অস্ট্রেলিয়া ১৫
ভারত ১৪
ওয়েস্ট ইন্ডিজ ০৯
দক্ষিণ আফ্রিকা ০৮
শ্রীলংকা ০৬
পাকিস্তান ০৫
নিউজিল্যান্ড ০৪

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com